পায়ে হেঁটে অযোধ্যা পাড়ি সত্তরূর্ধের

 নিজেস্বসংবাদদাতা,অসম -১৫ই জানুয়ারি:

অযোধ্যার রাম লালার মন্দির উদ্বোধন নিয়ে উত্তেজনা গোটা দেশ জুড়ে। মন্দির উদ্বোধনের সাক্ষী থাকতে অভিনব উপায়ে সেখানে পৌঁছে ইতিহাস গড়তে চাইছেন অনেকেই। তাই কেউ সাইকেল চালিয়ে, কেউবা গাড়ি নিয়ে অযোধ্যায় পৌঁছতে উদ্যোগী রাম ভক্তগণ। আর সেই লক্ষ্যেই অসম থেকে পায়ে হেঁটে অযোধ্যার উদ্দেশ্যে রওনা হয়েছেন সত্তরূর্ধ ভবানী প্রসাদ রিমাল।

২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধন। সেই অনুষ্ঠানে সাক্ষী থাকতে ডিব্রুগর থেকে পায়ে হেঁটে অসম থেকে উত্তরপ্রদেশের অযোধ্যা পৌঁছনো মুখের কথা নয়। এই প্রসঙ্গে ভবানী প্রসাদের যুক্তি, রামলালা মন্দির উদ্বোধনের সাক্ষী থাকতে পায়ে হেঁটে বেরিয়ে পড়েছি। ঐতিহাসিক মুহূর্ত নিজের চোখে দেখতে পাওয়াটা ভাগ্যের। সোমবার জলপাইগুড়ি পাহাড়পুর ছেড়ে যাওয়ার সময় এই বৃদ্ধের আশা তিনি ২১ তারিখেই পৌঁছে যাবেন রাম জন্মভূমি। প্রায় ১০ দিন ধরে রোজ সারাদিন এবং সন্ধ্যার কিছুসময় তিনি হেঁটে চলেছেন জাতীয় সড়ক ধরে। আর রাত কাটাতে ভরসা পথের ধারের কোন মন্দির বা পেট্রোল পাম্প। আবার ভোরের আলো ফুটতেই যাত্রা শুরু।

দীর্ঘ প্রায় ১,২০০ কিলোমিটার রাস্তা পায়ে হেঁটে পৌঁছবেন অযোধ্যা। রাস্তায় বহু মানুষ তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার চেষ্টা করলেও কিছুই নেননি তিনি। তার কথায়, আমার যাত্রার গল্প শুনে অনেকেই গাড়িতে লিফট দেওয়ার অনুরোধ করেছেন। কিন্তু আমি নিই নি। অনেকে জল বা খাওয়ার দিয়েছেন। আশ্রয়ের জন্য বাড়িতে থাকতে বললেও আমি থাকিনি। কারণ কষ্ট করলেই রামকে পাওয়া যায়। পেশায় গো-পালক ভবানী জলপাইগুড়ির বুকে দাঁড়িয়ে জানান ২২ জানুয়ারি সারা দেশে অসময়ের দিওয়ালি দেখব আমরা। আমাদের রাম পৃথিবীর বুকে আবার নেমে আসবেন।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.