মাত্র ৯দিন বাকি ৪৭তম আন্তর্জাতিক বইমেলার

 নিজেস্ব সংবাদদাতা, কলকাতা - ৮ ই জানুয়ারি:


হাতে আর বেশি দিন সময় নেই। ন'দিন বাদেই অর্থাৎ ১৮ জানুয়ারি বিকেল ৪টের সময় উদ্বোধন হবে আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২৪ এর। বইমেলা উদ্বোধন অনুষ্ঠানের উদ্বোধক ও বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও সম্মানীয় অতিথি হিসেবে অংশগ্রহণ করতে চলেছেন ভারতের ব্রিটিশ উপ-হাই কমিশনার মিঃ অ্যালেক্স এলিস সিএমজি, ভারতে ব্রিটিশ কাউন্সিলরের কান্ট্রি ডিরেক্টর ম্যাডাম অ্যালিসন ব্যারেট এমবিই এবং বিশিষ্ট সাহিত্যিক শ্রীমতী বাণী বসু। এছাড়াও উক্ত উদ্বোধন হাজির হতে চলেছেন মাননীয় মন্ত্রীমণ্ডলী থেকে শুরু করে কবি সাহিত্যিক ও গুণীজনেরা। এবছরে  কলকাতা আন্তর্জাতিক বইমেলার আকর্ষণীয় বিষয়গুলির মধ্যে রয়েছে লিটল ম্যাগাজিন সহ ছোট, মাঝারি ও বড় প্রকাশকদের ১০০০টি স্টল ও টেবিল। 


অন্যান্য বছরগুলির মত এবছরেও বইমেলার জন্য বরাদ্দ মোট ৯ টি প্রবেশ দ্বার। যার মধ্যে একটি দ্বার আকার পেতে চলেছে লন্ডন টাওয়ার ব্রিজের। একটি দ্বার বেথুন স্কুলের ১৭৫ বছর উপলক্ষে সেই স্কুলের আদলে। এছাড়াও থাকবে বিশ্ববাংলা দ্বার এবং তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় ও লোরকার ১২৫ তম জন্মবার্ষিকী উৎযাপন অনুসরণে দ্বার। গত বছর যে সকল বিশিষ্ট ব্যাক্তিবর্গ আমাদের ছেড়ে চলে গেছেন, তাঁদের মধ্যে সমরেশ মজুমদার এবং এ এস বায়াটের নামে থাকবে দুটি হল। এছাড়াও লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন হতে চলেছে সন্দীপ দত্তের নামে। ছোটোদের প্যাভিলিয়নে থাকবে ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের পাণ্ডব গোয়েন্দা। এছাড়াও থাকছে এইচ ডি এফ সি আর্গো প্রেস কর্নার। নীরেন্দ্রনাথ চক্রবর্তী ও সমরেশ বসুর জন্মশতবর্ষকে মাথায় রেখে তাঁদের নিয়ে স্থান পেতে চলেছে দুটি মুক্তমঞ্চ। 

কলকাতা বইমেলা উপলক্ষে সাহায্যের হাত বাড়াতে তৎপর রাজ্য পরিবহণ সংস্থা। মেলা উপলক্ষে থাকবে অতিরিক্ত বাস পরিষেবা। এছাড়াও যাত্রীদের সুবিধার্থে বিশেষ মেট্রো পরিষেবা পাওয়া যাবে শিয়ালদহ স্টেশন থেকে। বিধাননগর পুলিশের সঙ্গে আলোচনার নিরিখে বইমেলা উপলক্ষে থাকবে নির্ধারিত অটো ভাড়া। 

স্বাস্থ্যের দিক থেকে সাহায্যের হাত বাড়াতে তৎপর পিয়ারলেস হসপিটেক্স হসপিটাল ও রিসার্চ সেন্টার লিমিটেড। অ্যাপের মাধ্যমে বৈদ্যুতিন সহায়তায় পাশে দাঁড়াচ্ছে সিইএসসি। আন্তর্জাতিক কলকাতা বইমেলার ব্রডকাস্ট পার্টনার হিসেবে থাকছে মেঘবেলা ব্রডব্যান্ড। নোভোটেল হোটেল থাকছে এই মেলার হসপিটালিটি পার্টনারের ভূমিকায়। 

এবছরের কলকাতা বইমেলায় অংশগ্রহণ করতে চলেছে প্রায় ২০ টি দেশ। সিইএসসির তরফে বিশিষ্ট ব্যাক্তিবর্গের জন্য বইমেলা প্রাঙ্গনে স্থান পাবে সুসজ্জিত এক সিইএসসি সেন্টার। এছাড়াও মেলা প্রাঙ্গণে রয়েছে লটারি জেতার সুবর্ণ সুযোগ। প্রতিদিন ১৫ জন ভাগ্যবান বিজেতা পেয়ে যাবেন মেলায় বই কেনার ১০০০ টাকার অর্থাৎ মোট ১৫০০০ টাকার বুক গিফট কুপন। এছাড়াও থাকছে বই বাম্পার লটারি, যেখানে থাকবে ২৫০০০ টাকার বুক গিফট কুপন। 

বইমেলার অফিসিয়াল ব্যাঙ্কার হিসেবে থাকছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এছাড়াও অফিসিয়াল ইন্সুরার হিসেবে সামিল হতে চলেছে আই সি আই সি আই লোম্বার্ড ও গ্রিন পার্টনার ন্যাশনাল জুট বোর্ড। দর্শকদের জন্যও মেলার তরফ থেকে থাকছে বিশেষ বন্দোবস্ত। বইমেলা ভার্চুয়ালি দেখা যাবে কলকাতা বইমেলার সোশ্যাল মিডিয়া পেজে ও অফিসিয়াল ওয়েবসাইট মারফত। এছাড়াও থাকছে ঘরে বসে লাইভ মেলা পরিদর্শনের সুযোগ। মেলায় উপস্থিত ক্রেতা দর্শকদের জন্য থাকছে কিউ আর কোড স্ক্যান করে মেলার ডিজিটাল ম্যাপ এবং অংশগ্রহণকারীদের তালিকা জানার সুবিধা।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.