জুলজিক্যাল পার্কের শোভা হর্ষিনী

 অরণ্য,ঝাড়গ্রাম-৩রা নভেম্বর:

ঝাড়গ্রাম জুলজিক্যাল পার্কের শোভা বাড়াচ্ছে উত্তরবঙ্গ থেকে আনা খুনি  বাঘিনী হর্ষিনী।এখন সে তার ছানা পোনা নিয়ে শুখে ঘর করছে। দুবারে সে মোট ৫টি বাচ্চা দেয়। এখন সাতজনের পরিবার।শুধু চিতা নয়, হায়না,  চিতল হরিন, নীলগাই, সম্বর সবারই এখানে প্রজনন চোখে পড়ার মতো। সংখ্যাটা এতটাই যে এখানেও জায়গা কম পড়ে যাচ্ছে।এর একটাই কারন এখান কার জঙ্গলের পরিবেশ। সম্ভবত আয়তনে রাজ্যের মধ্যে সবচেয়ে বড় ২২.৪৪৮ হেক্টর। শাল জঙ্গলে ঘেরা এই জুলজিক্যাল পার্ক। এই চিড়িয়া খানাই এখন ঝাড়গ্রামে ঘুরতে আসা পর্যটকদের সবচেয়ে আকর্ষনের জায়গা।


এমনিতে জঙ্গলের ভেতরে ঢুকে ঘোরা যথেষ্ট ঝুঁকির। কিন্ত ঘন জঙ্গলের মধ্যে লালা রাস্তা দিয়ে হেঁটে বেড়ানো আর ঝিঁঝি পোকার ডাক শোনার  সেই সাধ পূরন করে দেবে এই জুলজিক্যাল পার্ক। তার সাথে বন্য জন্তুর সংসার তো রয়েছেই। একসাথে এত হরিণ নীলগাই রাজ্যের কোথাও গেলে দেখা মিলবে না।এবার পুজায় তাই বাকি বছর কে ছপিয়ে পর্যটক দের ভিড় বেড়েছে এখানে। পুজোর চারদিনে এখানে প্রায় সাড়েসাত হাজার ভিজিটার ভিজিট করেছে। 


এই বিপুল সংখ্যক ভিজিটরের একাংশ যেমন চিড়িয়াখানা দেখতে এসেছিলেন তেমনি একটা বড় অংশ জঙ্গলের মাঝে নির্জনে বসে ঝিঁঝি পোকা আর পাখির ডাক শুনতেই এসেছিলেন। আর এই প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়ার জন্যই মানুষের ভিড় বারছে এই জুলজিক্যাল পাপার্কে। ইট কাঠ পাথরের ইমারতের  বাইরে  বেড়িয়ে মুক্ত বাতাস নিতে হল অবশ্য এখানে আসতে হবে বছরে একবার। 
Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.